উকুন দূর করার উপায় - উকুনের ডিম দূর করার উপায়

মাথায় উকুন থাকা বিষয়টি অত্যন্ত লজ্জাজনক এবং বিব্রতকর। মাথায় উকুনের সমস্যাটি অনেকেরই থাকে বিশেষ করে স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের। যাদের মাথায় উকুন রয়েছে তাদের কথা চিন্তা করে আজকে এই পোস্টে আলোচনা করা হয়েছে উকুন দূর করার উপায় সম্পর্ক। উকুন দূর করার উপায় সম্পর্কে জানতে হলে পোস্টটি সম্পন্ন করুন এবং আপনার মাথা থেকে সফল উকুন নিমিষেই দূর করুন।


মাথায় উকুন থাকার কারণে অনেক সময় সমাজে অনেকের কাছে হাসির পাত্র হতে হয়। আবার অনেক সময় দেখা যায় মাথায় উকুনের চুলকানির কারণে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হবে, এই সময় না পারা যায় ভালোভাবে মাথা চুলকাতে আর না করা যায় সেই চুলকানি সহ্য করতে। এ সকল সমস্যার কথা চিন্তা করে আজকে এই পোস্টে আলোচনা করা হয়েছে উকুন দূর করার উপায় সম্পর্কে। এবং এই পোস্টে আপনি আরও জানতে পারবেন মাথায় উকুন থাকলে কি কি সমস্যা হতে পারে সে সম্পূর্ণ। চলুন তাহলে আর দেরি না করে সম্পূর্ণ পোস্টটি পড়ে ফেলা যাক এবং জেনে নেওয়া যাক মাথার উকুন দূর করার উপায় গুলো সম্পর্কে।

সূচিপত্রঃউকুন দূর করার উপায়

মাথায় উকুন থাকলে কি কি সমস্যা হতে পারে

আপনার মাথায় যদি উকুন থেকে থাকে তাহলে আপনি বেশ কিছু সমস্যার সম্মুখীন হবেন। আর এই সমস্যাগুলো থেকে মুক্ত থাকার জন্য আপনার অবশ্যই মাথার উকুন দূর করা প্রয়োজন। আপনি কি জানেন মাথায় উকুন থাকলে কি কি সমস্যা হতে পারে? আপনার মাথায় যদি উকুন থাকে তাহলে আপনার যে যে সমস্যাগুলো হতে পারে সেগুলো হলো,

চুল পড়াঃ মাথায় যদি উকুন থাকে তাহলে, সেই উকুন আমাদের মাথার কালকে ক্ষতের সৃষ্টি করে। আর এই ক্ষত থেকে তৈরি হতে পারে অতিরিক্ত চুল পড়ার সমস্যা ।

চুলের রুক্ষতা ঃ মাথায় উকুনের সমস্যা থাকলে আপনার চুল রুক্ষ হয়ে যেতে পারে। কারণ উকুন চুলের জন্য প্রয়োজনীয় সকল পুষ্টি শুষে নেই যার ফলে চুলের রুক্ষতা বেড়ে যায়।

আরো পড়ুনঃ রুক্ষ চুল সিল্কি করার উপায়

র‍্যাশঃ মাথায় উকুন থাকলে চুলকানি সৃষ্টি হয়। এবং এই চুলকানি থেকে মুক্তির জন্য অনেক সময় আমরা মাথা হাত দিয়ে অথবা চিরুনি দিয়ে জোরে জোরে চুলকাতে থাকি যার ফলে মাথার ত্বকে ইনফেকশন এবং র‍্যাশজনিত সমস্যা দেখা দেয়।

দ্রুত উকুন দূর করার উপায়

উকুন নিয়ে আমাদেরকে অনেক সময় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়, বিশেষ করে স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা এই সমস্যাটি বেশি ফেস করেন। উকুনের এই সমস্যাগুলোর কথা উপলব্ধি করে আজকে আপনাদের এই পোস্টের মাধ্যমে জানাবো দ্রুত উকুন দূর করার উপায় সম্পর্কে।উকুন নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়ার আগেই , দ্রুত উকুন দূর করার উপায় গুলো জেনে নিন। দ্রুত উকুন দূর করার উপায় গুলো হলো,

ভেজা চুল আচঁড়ানোঃ দ্রুত উকুন দূর করার সবচেয়ে সহজ এবং প্রাচীন পদ্ধতি হচ্ছে, ভেজা চুলে চিরুনি করা। চুল ভেজা থাকলে এ সময় মাথার উকুন দ্রুত নড়াচড়া করতে পারে না, তাই গোসলের পরে চুল ভেজা অবস্থায় যদি রেগুলার চুলের গোড়া থেকে নিচ পর্যন্ত চিরুনি দিয়ে ভালোভাবে আচরানো যায় তাহলে তাড়াতাড়ি মাথার উকুন দূর করা সম্ভব হবে।

টি ট্রি অয়েল ঃটি ট্রি অয়েল এটি সাধারণত রূপচর্চার কাজে ব্যবহৃত হলেও দ্রুত উকুন দূর করতে এই অয়েলটির জুরি মেলা ভার।

উকুননাশক শ্যাম্পু ব্যবহারঃ বাজারে বিভিন্ন ধরনের উকুননাশক শ্যাম্পু পাওয়া যায়, এ শ্যাম্পু গুলো ব্যবহারের খরচ নেই দ্রুত উকুন দূর করতে পারবেন। তবে এই উকুননাশক শ্যাম্পু গুলো বেশি ব্যবহার আপনার মাথার ত্বকের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। এই পোস্টের নিচের অংশে আপনাদেরকে বেশ কয়েকটি উকুননাশক শ্যাম্পুর নাম জানিয়ে দেওয়া হবে।

উকুননাশক তেল ব্যবহারঃ দ্রুত কোন দূর করার জন্য আপনি উকুননাশক তেলগুলো ব্যবহার করে দেখতে পাবেন। দ্রুত উকুন দূর করতে এই তেল গুলো খুব ভালো কাজে দিতে পারে। রাতের বেলা ঘুমানোর আগে এই উপন্যাসের গুলো মাথায় দিয়ে রাখুন এবং সকালে শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। তবে উকুন এই তেল গুলো মধ্যে যেহেতু বিষাক্ত অনেক পদার্থ মেশানো থাকে তাই ব্যবহারের সময় অবশ্যই সতর্ক থাকবেন। এই পোস্টের নিচের অংশে উকুন নাশক তেলের নাম সম্পর্কে আলোচনা করা হবে।

উকুন দূর করার ঘরোয়া উপায়

আপনি কি মাথার উকুন নিয়ে পেরেশান, বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেও মাথার উকুন কিছুতেই দূর করতে পারছেন না? আপনি যদি মাথার উপর নিয়ে অস্বস্তিতে থাকেন তাহলে চিন্তার কোন কারণ নেই আজকে আপনাদের সমস্যার সমাধানের জন্য উকুন দূর করার ঘরোয়া উপায় নিয়ে হাজির হয়েছি। এখন দূর করতে আর বেশি ঝামেলা করতে হবে না কারণ এখন আপনাদের জানিয়ে দেবো উকুন দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। ঘরে থাকা বিভিন্ন উপকরণ দিয়েই আপনি খুব সহজেই আপনার মাথার উকুন দূর করে ফেলতে পারবেন। তাহলে জেনে নি ঘরে থাকা কোন কোন উপাদানগুলো দিয়ে খুব সহজেই আপনি সুন্দর করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

লেবুঃ চুলের খুশকি দূর করতে লেবু যেমন অনেক ভালো কাজ করে তেমনি মাথা উকুন দূর করতেও লেবুর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। লেবুর ভেতরে থাকা সাইট্রিক এসিড মাথার উকুন দূর করতে অনেক ভালো কাজ করে। প্রতি সপ্তাহে লেবুর রস ২-৩ মাথায় ব্যবহার এক ঘন্টার জন্য মাথায় ব্যবহার করুন। লেবুর রস মাথায় মাখার কিছুক্ষণ পরে মাথায় চিরুনি করলে দেখবেন অনেক উকুন ঝরে পড়ছে। এভাবে আপনি কয়েক সপ্তাহের মধ্যে লেবুর মাধ্যমে আপনার মাথার দূর করে ফেলতে পারবেন।

মেয়োনিজঃ এই কথাটি হয়তো অনেকেই প্রথমবার শুনছেন যে, মেয়োনিজ দিয়ে মাথার উকুন দূর করা যায়। হ্যাঁ শুনতে অবাক লাগলেও বিষয়টি সত্য, মেয়োনিজ দিয়েও মাথার উকুন দূর করা যায়। পুরো মাথায় মিউনিখ মাখিয়ে সারারাত দেখে দিন এবং সকালবেলা প্রথমে ভালোভাবে ফেলুন এবং শ্যাম্পু দিয়ে আপনার মাথা পরিষ্কার করেছিলেন দেখবেন খুব সহজেই আপনার মাথার উপর দূর হয়ে যাবে।

নারিকেল তেলঃ নারিকেল তেল চুলের পুষ্টি যোগাতে ভীষণ প্রয়োজনীয় একটি উপাদান এ কথাটি আমরা সকলেই জানি। কিন্তু মাথার উকুন দূর করতেও নারিকেল তেল ভূমিকা রাখে এই কথাটি হয়তো আমাদের অনেকেরই অজানা। সপ্তাহে কয়েকদিন নিয়মিত আপনি যদি মাথার চুলে নারিকেল তেল মাসাজ করেন তাহলে, আপনার মাথার উকুন দূর করতে সাহায্য করবে। তবে নারিকেল তেলের সাথে যদি সামান্য একটু টি ট্রি অয়েল ও লবঙ্গের তেল এই তিনটি তেল একসাথে মিশিয়ে ব্যবহার করেন তাহলে মাথার উকুন দূর করতে অতি দ্রুত ফল পাবেন।

পেঁয়াজঃ মাথার উকুন দূর করতে আপনি পেঁয়াজ এর রস ব্যবহার করতে পারেন। সপ্তাহে দুই থেকে তিনবার যদি আপনি পেঁয়াজের রস মাথায় ব্যবহার করতে পারেন এবং কিছুক্ষণের জন্য হেয়ার ক্যাপ দিয়ে মাথার ঢেকে রাখতে পারেন তাহলে এ পদ্ধতিটি আপনার মাথার উপর দূর করতে কাজ করবে।

আরো পড়ুনঃ দ্রুত হাই প্রেসার কমানোর উপায়

লেবুর রস এবং রসুনের পেস্টঃ সপ্তাহে অন্ততপক্ষে দুই দিন মাঝারি সাইজের একটি লেবু রস এবং দুই থেকে তিনটি রসুন পেস্ট করে এই লেবুর রস এবং রসুনের পেস্ট ভালো ভাবে মিশ্রণ করুন এবং এটি মাথায় লাগিয়ে রেখে কিছুক্ষণ পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রস এবং রসুনের পেস্ট এভাবে মাথায় নিয়মিত কয়েক সপ্তাহ ব্যবহার করলে আপনি উকুনের সমস্যা থেকে তাড়াতাড়ি মুক্তি পেয়ে যাবেন।

মেয়োনিজ ,টি ট্রি অয়েল এবং ভিনেগার এর মিশ্রণঃ আপনার মাথার উসুল দূর করার জন্য দুই চামচ মেয়নিজ ,দুই থেকে তিন চামচ টি ট্রি অয়েল এবং দুইটা চামচ সাদা ভিনেগার ভালোভাবে মিক্স করুন। এইবার এই মিশ্রণটি আপনার মাথায় ও চুলে ভালোভাবে লাগিয়ে৩০ মিনিট থেকে এক ঘন্টার জন্য রেখে দিন এরপর শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ দিনে পদ্ধতি অনুসরণ করুন দেখবেন খুব সহজেই এবং অল্প সময়ে আপনার মাথার সব উকুন দূর হয়ে গেছে।

নিমপাতা ব্যবহারঃউকুন উকুন দূর করার জন্য নিমপাতা খুবই উপকারী একটি উপাদান। উকুন দূর করতে আপনি দুইভাবে ব্যবহার করতে পারেন। সরাসরি নিমপাতা বেটি সেটি মাথার ত্বকে ১ ঘন্টা লাগিয়ে রেখে শ্যাম্পু করে ফেলুন  অথবাকয়েকটি নিমপাতা নারিকেল তেলের মধ্যে দিয়ে ভালোভাবে গরম করে সেই তেলটি ঠান্ডা করে সারারাত মাথার চুলে মাখিয়ে রেখে দিয়ে সকালে শ্যাম্পু করে চিনতে পারেন।

উকুনের ডিম দূর করার উপায়

অনেক সময় দেখা যায় মাথার উকুন দূর করা গেলেও উকুনের ডিম গুলো চুলের সাথে থেকেই যায় এখান থেকে আবার নতুন করে উকুনের প্রাদুর্ভাব সৃষ্টি হয়। আর চুলের মধ্যে ডিম গুলো দেখতে অনেক বিশ্রী লাগে। তাই আজকে আমরা উকুনের দিন দূর করার উপায় সম্পর্কেও আলোচনা করব। বেশ কয়েকটি পদ্ধতি অবলম্বন করে আপনি মাথা থেকে উকুনের দিন দূর করতে পারেন। যারা মাথা থেকে উকুনের ডিম দূর করার উপায় গুলো খুঁজছেন তাদের জন্য এর সমাধান নিচে দেওয়া হলো।

ভিনেগারঃ উকুনের ডিম দূর করতে ভিনেগার অত্যন্ত উপকারী একটি উপাদান। সপ্তাহে ২-৩ দিন মাথায় ভালোভাবে ভিনেগার লাগিয়ে ২০-২৫ মিনিট অপেক্ষা করুন এবং এরপর শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। ১-২ দুই সপ্তাহের মধ্যে দেখবেন আপনার মাথার চুল থেকে উকুনের ডিম সম্পন্ন গায়েব হয়ে গেছে।

আরো পড়ুনঃ লম্বা হওয়ার উপায়

উকুনের ডিম দূর করতে তেলঃ এসেন্সিয়াল ওয়েলের সাথে কিছুটা টি ট্রি অয়েল ভালোভাবে মাথার ত্বকে লাগিয়ে রাখুন এবং কাপড় অথবা তোয়ালে দিয়ে ৪০ মিনিটের জন্য মাথা ঢেকে রাখুন। ৪০ মিনিট পরে নিম শ্যাম্পু দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেললে উকুন এবং উকুনের ডিম দূর করা সমস্যা থেকে অনেকটাই রেহাই পাবেন।

নিট কম্বঃ উকুনের ডিম দূর করার জন্য এক ধরনের চিরুনি বাজারে পাওয়া যায় যেটাকে বলে নিট কম্ব। কন্ডিশনার বা তেল লাগানো অবস্থায় প্রতিদিন কয়েকবার করে এই নিট কম্ব দিয়ে আঁচড়ালে কয়েকদিনের মধ্যে আপনার চুলের মধ্যের উকুনের সব ডিম ঝরে যাবে।

ভিনেগার দিয়ে উকুন দূর করার উপায়

মাথা থেকে উকুন দূর করতে আর কোন দুশ্চিন্তা নয়! আপনার হাতের কাছে যদি একটি উপাদান থাকে তাহলে সেই একটি উপাদান দিয়েই আপনি দূর করে নিতে পারেন আপনার মাথা থেকে উকুনের বংশ । উকুন দূর করার সেই কার্যকরী উপাদানটি হল ভিনেগার। আপনার হাতের কাছে ভিনেগার থাকলে আপনি খুব সহজেই ভিনেগার দিয়ে উকুন দূর করে নিতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে জেনে নিভৃকার দিয়ে উকুন দূর করার উপায় গুলো।

ভিনেগারঃ নিয়ম করে সপ্তাহে ২ দিন ভিনেগার মাথার ত্বক থেকে শুরু করে চুলে তেলের মতন করে ব্যবহার করুন। ভিনেগার আপনার মাথার উকুন দূর করতে খুব ভালো কাজ করবে কারণ ভিনেগারের মধ্যে এসিড রয়েছে। ভিনেগারের মধ্যে থাকা এই এসিড আপনার মাথার উপর এবং উকুনের ডিম দূর করতে সাহায্য করবে।

লবণ এবং ভিনেগারঃ লবন এবং ভিনেগার একসাথে মিক্স করে মাথায় লাগানো। এরপর মাথাটি টাওয়েল দিয়ে ঢেকে রাখুন। লবণ এবং ভিনেগার এভাবে মাথায় ব্যবহার করলে মাথা থেকে মৃত কোষ গুলো যেমন দূর হবে অপরদিকে এই উপাদান দুটি মাথার উকুন দূর করতেও ভালো ভূমিকা পালন করবে।

ভিনেগার এবং অলিভ অয়েলঃ ভিনেগারের সাথে কয়েক চামচ অলিভ অয়েল যুক্ত করুন ভালোভাবে মিশিয়ে এই মিশ্রণটি কমপক্ষে ২০ মিনিটের জন্য মাথায় মেখে অপেক্ষা করুন। ২০ মিনিট পরে শ্যাম্পু দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহের ২-৩ দিন এই পদ্ধতি অবলম্বন করলে দুই এক সপ্তাহের মধ্যে আপনার মাথার উকুন গায়েব হয়ে যাবে।

উকুন দূর করার শ্যাম্পু

আপনি যদি উকুন দূর করার ঘরোয়া উপায় গুলো ঝামেলা বা বিরক্তিকর মনে করেন তাহলে বাজারে আপনি বেশ কিছু এন্টি লাইজ শ্যাম্পু পেয়ে যাবেন। এই শ্যাম্পু গুলো ব্যবহারের ফলে আপনি খুব সহজেই আপনার মাথা থেকে উকুন দূর করে ফেলতে পারবেন। তাহলে উকুন দূর করার শ্যাম্পু গুলোর নাম জেনে নেওয়া যাক।

  • ইংলিশ উকুন নাশক শ্যাম্পু
  • স্কুলি এন্টি লাইজ শ্যাম্পু
  • নিম অ্যান্টি লাইজ শ্যাম্পু
  • Mediker anti lice shampoo

মন্তব্য, আশা করছি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে আপনি উকুন দূর করার সকল উপায় সম্পর্কে ভালোভাবে জেনে নিয়েছেন। উকুন দূর করার উপায় গুলো ঠিকঠাক মতন প্রয়োগ করুন এবং আপনার মাথার সকল দূর করে ফেলুন। এবং পরবর্তীতে আবার যাতে নতুন করে উকুনের আক্রমণ না ঘটে সেই জন্য সতর্ক থাকুন এবং অন্যের ব্যবহৃত চিরুনি , টাওয়েল , হেয়ার ব্যান্ড ইত্যাদি জিনিসগুলো ব্যবহার করা থেকে দূরে থাকুন। আর অবশ্যই চুলকে উকুন মুক্ত রাখতে সব সময় চুল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url